দশম শ্রেণী পরীক্ষার সময়সূচি মাধ্যমিক

এসএসসি ও দাখিল পরিক্ষা ২০২০ইং এর চূড়ান্ত রুটিন

সেকেন্ডারি স্কুল সার্টিফিকেট ২০২০ এবং দাখিল পরীক্ষার সংশোধিত সময়সূচি প্রকাশ করে শিক্ষা মন্ত্রণালয়। ২০২০ সালের এসএসসি ও সমমানের পরীক্ষার ৮ সাধারণ বোর্ডের এসএসসি, মাদ্রাসা বোর্ডের দাখিল ও কারিগরি বোর্ডের এসএসসি ও দাখিল ভোকেশনাল পরীক্ষা ০৩রা ফেব্রুয়ারি থেকে শুরু হবে।

পুরাতন সময়সূচি অনুযায়ী ১ তারিখ হতে পরীক্ষা শুরু হওয়ার কথা থাকলে ও  বিভিন্ন মহল থেকে দাবি ওঠার পরিপ্রেক্ষিতে নির্বাচন কমিশন ঢাকা সিটি করপোরেশনের নির্বাচন পিছিয়ে নেওয়ার কারণে এসএসসি পরীক্ষা ০১ই ফেব্রুয়ারির পরিবর্তে পরীক্ষা পিছিয়ে ৩রা ফেব্রুয়ারি থেকে শুরু করার সিদ্ধান্ত নিয়ে ১৯ জানুয়ারি পূর্বের সময়সূচী পরিবর্তন করে নতুন সময়সূচী প্রকাশ করেছে শিক্ষা মন্ত্রণালয়।

এস.এস.সি পরীক্ষা ২০২০ দুই শিফটে অনূষ্ঠিত হবে। সকালের পরীক্ষা ১০টা থেকে শুরু হয়ে চলবে ১টা পর্যন্ত ও বিকালের পরীক্ষা দুপুর ২টা থেকে ৫টা পর্যন্ত অনুষ্ঠিত হবে। শিক্ষার্থীদের পরীক্ষা শুরুর ৩০ মিনিট পূর্বে অবশ্যই কেন্দ্রে উপস্থিত হয়ে আসনে বসতে হবে। এসএসসি ও সমমান পরীক্ষার রুটিন ২০২০ পরীক্ষার্থীদের সুবিধার্থে PDF এবং JPG উভয় আকারে নিচে তুলে দেওয়া হলোঃ

SSC Routine 2020 PDF

 

দৃষ্টি প্রতিবন্ধী, সেরিব্রাল পালসি জনিত প্রতিবন্ধী এবং যাদের হাত নেই এমন প্রতিবন্ধী পরীক্ষার্থী স্ক্রাইব (শ্রুতি লেখক) সঙ্গে নিয়ে পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে। এ ধরনের পরীক্ষার্থীদের এবং শ্রবণ প্রতিবন্ধী পরীক্ষার্থীদের জন্য অতিরিক্ত ২০ মিনিট সময় বৃদ্ধি করা হয়েছে।

প্রতিবন্ধী (অটিস্টিক, ডাউন সিনড্রোম, সেরিব্রালপালসি) পরীক্ষার্থীদের অতিরিক্ত ৩০ মিনিট সময় বৃদ্ধিসহ শিক্ষক/অভিভাবক/সাহায্যকারীর বিশেষ সহায়তায় পরীক্ষা প্রদানের সুযোগ দেয়া হয়েছে।

পরীক্ষার ফল প্রকাশের সাত দিনের মধ্যে এসএসসি ও সমমান ফলাফল পুনঃমূল্যায়ন এর জন্য টেলিটক প্রিপেইড সিম ব্যবহার করে এসএমএসের মাধ্যমে আবেদন করা যাবে।

এ বছর এসএসসি ও সমমানের পরীক্ষায় নয়টি বোর্ডে গত বছরের চেয়ে পরীক্ষার্থী কমেছে ৮৭ হাজার ৫৪৪ জন। এবছর মোট ২০ লাখ ৪৭ হাজার ৭৭৯ জন পরীক্ষার্থী মাধ্যমিক স্তরের এ পরীক্ষায় অংশ নেবে।

আটটি সাধারণ বোর্ডের অধীনে এসএসসিতে ১৬ লাখ ৩৫ হাজার ২৪০ জন, দাখিলে দুই লাখ ৮১ হাজার ২৫৪ জন এবং এসএসসি ভোকেশনালে অংশ নেবে এক লাখ ৩১ হাজার ২৮৫ শিক্ষার্থী। এ বছর নিয়মিত পরীক্ষার্থী ১৬ লাখ ৮১ হাজার ৬৮৮ জন এবং অনিয়মিত পরীক্ষার্থী তিন লাখ ৬১ হাজার ৩২৫ জন। বিশেষ পরীক্ষার্থী (১-৪ বিষয়ে) দুই লাখ ৮২ হাজার ৫৯৮ জন।

এবার মোট ২৮ হাজার ৮৮৪টি শিক্ষা প্রতিষ্ঠানের তিন হাজার ৫১২টি কেন্দ্রে এই পরীক্ষা অনুষ্ঠিত হবে। ২০২টি প্রতিষ্ঠান ও ১৫টি কেন্দ্র বেড়েছে।

Related posts

২০২০ সালের এস এস সি পরিক্ষার রুটিন

MD Jobair

এইচএসসি পরীক্ষার রুটিন-২০২০ – HSC Routine 2020

Rocky